Sunday, January 17, 2021

‘কল-কারখানা বন্ধ করে লুটপাটকারীদের স্বার্থ রক্ষা করা হচ্ছে’ | 984907 | কালের কণ্ঠ

Must Read

লিজকৃত জমি সাব-লিজ দেয়া যাবে না, পরিপত্র সংশোধন | 994224 | কালের কণ্ঠ

"লিজকৃত জমি সাব-লিজ দেয়া যাবে না, কিংবা জমির শ্রেণি/আকার/প্রকার কোনরূপ পরিবর্তন করা যাবে না" মর্মে অনুচ্ছেদ যুক্ত...

RSS Generator. Create your RSS feed Online

Do you want to generate an RSS Feed? Our Free Online Tool provides a really...

শিক্ষা: প্রায় এক বছর শ্রেনীকক্ষের বাইরে থাকায় ছাত্র-ছাত্রীদের জীবনে যে ছন্দপতন হবে

ছবির উৎস,GETTY IMAGES বাংলাদেশে করোনাভাইরাস মহামারি কারণে ২০২০ সালে নিয়মিত শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার পাশাপাশি অনুষ্ঠিত হয়নি পাবলিক পরীক্ষাগুলো। অনলাইনে...


করোনাকালে কল-কারখানা বন্ধ করে লুটপাটকারীদের স্বার্থরা করা হচ্ছে বলে দাবি করেছেন পাট-বস্ত্র ও সুতাকল শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের আহ্বায়ক শ্রমিক নেতা সহিদুল্লাহ চৌধুরী। তিনি বলেছেন, সরকার মানুষের জন্য নতুন কাজের জায়গা তৈরি করতে পারছে না, অথচ করোনার মধ্যেও কল-কারখানা বন্ধ করে দিচ্ছে। এর মধ্য দিয়ে জনগণের স্বার্থ নয়, লুটেরাদের স্বার্থ রা করা হচ্ছে।

আজ শনিবার বিকেলে খুলনার খালিশপুর শিল্পাঞ্চলে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন। আধুনিকায়ন করে পাটকল চালু, শ্রমিক-কর্মচারীদের সমুদয় পাওনা পরিশোধ, রাষ্ট্রায়ত্ত শিল্প রক্ষা, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ন্যূনতম মজুরি ঘোষণা ও কার্যকর করার দাবিতে দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ কর্মসূচির অংশ হিসেবে অনুষ্ঠিত সমাবেশে আরো বক্তৃতা করেন শ্রমিকনেতা মো. মছিউদদৌলা, লুৎফর রহমান, আসলাম খান, দিদারুল আলম চৌধুরী, মো. খলিলুর রহমান, ইসমাইল হোসেন, দেলোয়ার হোসেন, আব্দুল হামিদ প্রমুখ।

সমাবেশে সহিদুল্লাহ চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধের বিজয়ের মধ্য দিয়ে আমরা পাকিস্তানি লুটেরাদেরও পরাস্ত করেছিলাম। ওরা আমাদের সম্পদ পশ্চিম পাকিস্তানে নিয়ে যেত। আজ লুটেরারা আমাদের সম্পদ অন্যান্য দেশে নিয়ে যায়। সরকার তাদের কিছু বলে না। সরকার লুটপাট বন্ধ করতে পারে না, অথচ মুক্তিযুদ্ধের অর্জন রাষ্ট্রায়ত্ত পাটকল-চিনিকল বন্ধ করে দেয়। তিনি আরো বলেন, এসব প্রতিষ্ঠানের লোকসানের কথা বলা হয়। এজন্য শ্রমিক-কর্মচারীরা নয়, দায়ী সরকারের ভুলনীতি, দুর্নীতি, অব্যবস্থপনা। তিনি অবিলম্বে সকল বন্ধ পাটকল-চিনিকল আধুনিকায়ন করে চালু করার দাবি জানান।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, করোনাকালে যখন নাগরিকদের সুরা দেওয়ার কথা ঠিক তখনই সরকার পাটকল বন্ধ করে ৫১ হাজার শ্রমিকদের কর্মসংস্থানহীন করেছে। তারা এখন মনবেতর জীবনযাপন করছে। জীবনের ঝুঁকি নিয়ে রাজপথে আন্দোলন সংগ্রাম করছে। পরিকল্পিতভাবে পাটকল-চিনিকলে সংকট তৈরি করা হয়েছে। এজন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

নেতৃবন্দ, পাটচাষি, পাটশ্রমিক-কর্মচারী ও দেশপ্রেমিক জনগণকে পিপিপি এবং লিজের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে দেশের সম্পদ রায় ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

উল্লেখ্য, একই দাবিতে খুলনাসহ ঢাকার ডেমরা, নরসিংদী, চট্টগ্রাম, রাজশাহী ও সিরাজগঞ্জ শিল্প এলাকায় শ্রমিক সমাবেশ ও বিক্ষোভ মিছিলে অনুষ্ঠিত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।





Source link

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest News

লিজকৃত জমি সাব-লিজ দেয়া যাবে না, পরিপত্র সংশোধন | 994224 | কালের কণ্ঠ

"লিজকৃত জমি সাব-লিজ দেয়া যাবে না, কিংবা জমির শ্রেণি/আকার/প্রকার কোনরূপ পরিবর্তন করা যাবে না" মর্মে অনুচ্ছেদ যুক্ত...
- Advertisement -

More Articles Like This

- Advertisement -